Why is Facebook's reach down? How to increase reach of your Facebook Business Page? কোন ফেসবুকে বিজনেজ পেইজের রিচ কমে যায়? এবং কিভাবে ফেসবুকে বিজনেজ পেইজের রিচ বাড়ানো যায়-
২০১৯ এর পর থেকে ফেসবুকে বিজনেজ পেইজের রিচ কমে যাওয়া অনেকের জন্য একটা কমন ঘটনা। মূলত একক কোনো কারণে ফেসবুকে বিজনেজ পেইজের রিচ কমে যায় না। কতোগুলি কারণে আপনার পেইজের রিচ করে যেতে পারে। আসুন জেনে নেই কেন ফেসবুকে বিজনেজ পেইজের রিচ কমে যায় এবং কিভাবে তা আমরা সমাধান করতে পারি।
Affinity/Interest – এর মানে হলো আগ্রহ, অথ্যাৎ আপনি কোন কোন বিষয়গুলোতে আগ্রহী ফেসবুক আপনাকে সেই সকল পেইজের কনটেন্ট দেখাবে। এখন যখন কোনো পেইজ এমন কিছু বিষয়ের এড দেখালো যে, বিষয়ে আপনি আগ্রহী না সেই ধরনের পেইজের এড ফেসবুক আপনাকে বা তাঁর ব্যবহারকারীকে দেখাবে না। ধরুন আপনি মাথার চুল পড়া বা টাঁক পড়া রোধের ঔষধ বিক্রি করেন কিন্তু ফেসবুকে কত শতাংশ মানুষ এই বিষয়ে আগ্রহী যা যে ফেসবুকে লিখে বা শেয়ার করে। খুবই কম।
Content (Image, Video….) আমরা ফেসবুকে যা কিছু দেই বা শেয়ার করি সবই কনটেন্ট তো আপনার কনটেন্ট কত বেশি সুন্দর ও সৃষ্টিশীল তার উপর ফেসবুক ব্যবহার কারীদের আকৃষ্ট করে। যদি আপনার কনটেন্ট তাদের আকৃস্ট করতে ব্যর্থ হয় তবে আপনার পেইজের রিচ করে যেতে পারে। তাই রিচ বাড়াতে সুন্দর ও আকর্ষণীয় পোষ্ট তৈরি করুন এবং তা দিন।
Interaction (Like, Comment, Share, view, Message) ফেসবুক তার এআই এর মাধ্যমে প্রত্যেক ব্যবহারকারীর বিহেবিয়ার ট্যাক করে এবং সে জানে কি কোন ব্যবহার কারী কোন কোন ধরনের পেইজে কোন কোন পোষ্টে লাইক, মন্তব্য, শেয়ার ও ভিউ করে এবং কোন পেইজ গুলোতে সে মেসেজ দেয়। যখন একজন ব্যবহারকারীর এই এন্টারেএ্যাকশনের সাথে মিলে যায় তখনই তাকে আপনার পেইজের এড তাদের কে শো করে। যখন আপনার পেইজের ধরনের কনটেন্ট গত ৭ থেকে ১৫ দিনের মধ্য তার ইন্টারএ্যাকশন না থাকে তবে এমন ধরনের কনটেন্ট করবে না। তাই এমন সকল কনটেন্ট তৈরি করুন যাতে ফেসবুক ব্যবহার কারীরা আপনার কনটেন্ট আগ্রহ দেখায় এবং লাইক, মন্তব্য, শেয়ার ও ভিউ করে।
Consistency – ধারাবাহিকতা রক্ষা করা। যখন আপনার পেইজে কনটেন্ট প্রকাশ করার ধারাবাহিকতা না থাকে তবে আপনি আস্তে আস্তে আপনার ভিজিটর হারাবেন এবং ফলে আপনার পেইজের রিচ করে যাবে। তাই দিনে এক থেকে দুইটি বা রেগুলার আপনার পেইজে কনটেন্ট পাবলিশ করুন। সেই ক্ষেত্রে আপনার পেইজের ভিজিটর দের ভিজিটিং টাইমটা দেখে একটা সূচি ফলো করুন। দেখবেন খুব দ্রুত তা বেড়ে যাবে।
Variety – রকমারি, আপনি সব সময়েই সেলস পোষ্ট ছাড়া অন্য কোনো পোষ্ট করেন না। এতে আপনার কাস্টমার বা ভিজিটর আগ্রহ হারায় ফেলে। তাই পোষ্টে করার সময় রকমারি পোষ্ট দিন আপনার ব্যান্ডকে সামনে রেখে। যে সকল বিষয় আপনার ব্যান্ড আপনার সাথে যায় সেই সকল বিষয়ে রকমারি পোষ্ট করুন।
Negative Feedback – যদি আপনার কোনো কাস্টমার নেগিটিভ ফিডব্যাক দেয় তবে আপনার পেইজের রিচ করে যেতে পারে। এই নেগিটিভ ফিডব্যাক শুধু খারাপ বা বাজে মন্তব্য না কেবল, এর সাথে আছে, ধরুন কোনো ব্যবহার কারী আপনার পেইজের কনটেন্ট হাইড করল, বা নট ইন্টারেসে্ট বলল বা আসার সাথে সাথে স্কিইপ করল। তখন আপনার পেইজের রিচ করে যাবে। তাই এমন কোনো কিছু করা যাবে না যে, কাস্টমার বিরক্ত হয় বা বোর ফিল করে।
এখানে অনেক কিছু আলোচনা করলাম। ফেসবুক বিজনেজ পেইজ, এড নিয়ে যে কোনো সমস্যার জন্য আমাকে লিখুন আমাকে নক করুন। আমি আসি আপনাদের পাশে।
This comment has been removed by the author.
ReplyDeleteগুরুত্বপূর্ণ কিছু তথ্য জানতে পারলাম। লেখনীর মানও ভালো ছিল। শুভ কামনা রইল। বারাকাল্লাহু তা'আলা।
ReplyDelete